ঢাকা কেন এত ব্যয়বহুল শহর? ঢাকা কেন এত ব্যয়বহুল শহর? - For update barisal news visit barisallive24.com
বরিশাল, ২০শে আগস্ট, ২০১৮ ইং। সর্বশেষ আপডেট: ৪ ঘন্টা আগে
শিরোনাম

বরিশাল লাইভ ডেস্ক


ঢাকা কেন এত ব্যয়বহুল শহর?

মার্চ ১৭, ২০১৮ ১১:৩৫ অপরাহ্ণ

জীবনযাত্রার ব্যয়ের দিক থেকে বিশ্বের বেশ কয়েকটি শহরের তুলনায় ঢাকা অনেক বেশি ব্যয়বহুল।

দ্য ইকনোমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের চালানো এক জরিপে এতথ্য উঠে এসেছে বলে বিবিসি বাংলার এক প্রতিবেদনে বলা হয়।

এতে বলা হয়, সবচেয়ে ব্যয়বহুল শহরের তালিকায় বাংলাদেশের রাজধানী ঢাকার অবস্থান ৭২তম। ভারতের প্রধান চারটি শহর, শ্রীলংকার রাজধানী কলম্বো, আর পাকিস্তানের করাচি শহরের অবস্থান এই তালিকায় বাংলাদেশের নিচে।

দ্য ইকনোমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট ১৫০টি পণ্যের দাম নিয়ে ১৩৩টি শহরে এই জরিপ চালায়। সবচেয়ে ব্যয়বহুল শহরে হিসেবে এই তালিকায় শীর্ষ পদ ধরে রেখেছে সিঙ্গাপুর। গত পাঁচ বছর ধরেই সিঙ্গাপুরকে কোন শহর হঠাতে পারেনি।

এশীয়-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের তিনটি শহর- হংকং, সৌল এবং সিডনি- এই তালিকার প্রথম ১০-এর মধ্যে রয়েছে।

উপমহাদেশের অনেক বড় শহরের তুলনায় ঢাকার জীবনযাত্রার ব্যয় কেন এত বেশি? তা নিয়ে অর্থনীতিবিদ ড. দেবপ্রিয় ভট্টাচার্য বলেছেন, এর পেছনে রয়েছে বেশ কয়েকটি কারণ। প্রথমত, বাংলাদেশের আয় বেড়েছে। কিন্তু তার বিপরীতে বিভিন্ন ধরনের সেবা বা পণ্যের সরবরাহ বাড়েনি। সম্পদের বৈষম্য আয়ের বৈষম্যকেও ছাড়িয়ে গেছে।

তিনি বলেন, বাংলাদেশীদের মধ্যে উচ্চবিত্তদের হাতে এখন অনেক বেশি অর্থ, কিন্তু তারা যা চান- যেমন বাসস্থান, স্বাস্থ্যসেবা- ইত্যাদি যথেষ্ট নেই।

তার মতে, দ্বিতীয় প্রধান কারণটি হলো- টাকার মূল্যমানের স্থিতিশীলতা। ডলারের বিপরীতে টাকার মূল্যমান এতদিন ৭৯-৮২ টাকার মধ্যে ছিল। কিন্তু সম্প্রতি এটি বাড়ছে। রেমিটেন্স কমছে, রপ্তানি আয়ও কমছে- ফলে এরও প্রভাব পড়ছে।

দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, বাংলাদেশে যেসব পণ্যের মধ্য দিয়ে মজুরি নির্ধারিত হয়, তার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ দুটি পণ্য হচ্ছে চাল এবং তেল। বাংলাদেশে চালের দাম আন্তর্জাতিক বাজার, এমনকি ভারতের বাজারের দামের চেয়েও বেশি। এটা জীবনযাত্রার ব্যয় বাড়িয়েছে অনেকখানি।

তেলের মূল্য বৃদ্ধিও জীবনযাত্রার ব্যয় বৃদ্ধির আরেকটা কারণ বলে তিনি উল্লেখ করেন। তার মতে, জীবনযাত্রার ব্যয় বাড়লে বিপদে পড়বে মধ্যবিত্তরা।

পাঠকের মতামত:

[wpdevart_facebook_comment facebook_app_id="322584541559673" curent_url="" order_type="social" title_text="" title_text_color="#000000" title_text_font_size="22" title_text_font_famely="monospace" title_text_position="left" width="100%" bg_color="#d4d4d4" animation_effect="random" count_of_comments="3" ]
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য
TECHNOLOGY: SPIDYSOFT IT GROUP