বয়স কমানোর ওষুধ আবিষ্কার বয়স কমানোর ওষুধ আবিষ্কার - For update barisal news visit barisallive24.com
বরিশাল, ২৪শে মে, ২০১৮ ইং। সর্বশেষ আপডেট: ৪৩ মিনিট আগে
শিরোনাম
গৌরনদীতে পাটজাত পণ্য ব্যবহার না করায় ৩ প্রতিষ্ঠানে জরিমানা বিয়ের ১৫ মিনিট পরই স্ত্রীকে তালাক! নারীদের টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু ৭ জুলাই বানারীপাড়ায় ভ্রাম্যমান আদালতে দুই মুদি দোকানীকে জরিমানা ও ৩০ মন আম বিনষ্ট ক্যাপ্টেন মোয়াজ্জেম বানারীপাড়ার সলিয়াবাকপুর ফজলুল হক স্কুলের সভাপতি পুর্ননির্বাচিত বানারীপাড়ায় রিপোর্টার্স ইউনিটির সভাপতি শফিক শাহিন, সম্পাদক সজল চৌধুরী বরিশালে চিংড়ির রেনুসহ আটক ১৪ জনকে জরিমানা বেতন ভাতার দাবিতে শেবাচিম হাসপাতালের কর্মচারীদের মিছিল ও স্মারকলিপি প্রদান রেজিষ্ট্রেশন কার্ড না আসায় জরিমানা ধার্য্য : বরিশালে শিক্ষার্থীদের মানববন্ধন কলাপাড়ায় ইটভটায় হামলা : আহত-৪

লাইভ ডেস্ক


বয়স কমানোর ওষুধ আবিষ্কার

মে ১৬, ২০১৮ ৯:৫৩ পূর্বাহ্ণ

রূপকথার গল্প শুনে যে–কারওরই দীর্ঘজীবী হতে ইচ্ছা করে। তেমনটা অবাস্তব হলেও যৌবন ধরে রাখা এখন আর কল্পবিজ্ঞান নয়। বাস্তবেই সম্ভব বিজ্ঞানের কল্যাণে। কেননা, বয়স কমানোর এমন ওষুধের খোঁজ মিলেছে অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গবেষণাগারে। বিশ্ববিদ্যালয়ের ক্যানসার ও বয়স গবেষণা কার্যক্রমের আওতায় বয়সবিরোধী বা বয়স ধরে রাখার ওষুধ আবিষ্কার করেছেন একদল অস্ট্রেলীয় গবেষক। নতুন এ ওষুধের ফলে বদলে যেতে পারে মানুষের বেঁচে থাকার ও মৃত্যুর ধরন। এমনটিই বলছেন অস্ট্রেলিয়ার গবেষকেরা।

কুইন্সল্যান্ড প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গবেষণাগার। ছবি: ৭ নিউজ

কুইন্সল্যান্ড প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গবেষণাগার।

গতকাল সোমবার (১৪ মে) গবেষণা দলের প্রধান বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. কেন ও ব্রায়েন নতুন এ আবিষ্কারের কথা জানিয়ে বলেন, ‘আমি এ আবিষ্কার দেখে ভীষণ শিহরিত হয়েছি। প্রাথমিক যে ফর্মুলাটি পেয়েছি এতে ৬০ বছর বয়সী দেহের কোষকে ৪০ বছর বয়সী করে ফেলা যাবে।’ আবিষ্কৃত এ ওষুধের মাধ্যমে ডিএনএ-এর পরিবর্তন রোধ করা সম্ভব হবে। এতে ক্যানসার, হৃদ্‌রোগ, কোলেস্টেরল ও বাতের মতো ডিএনএ পরিবর্তনজনিত রোগও প্রতিরোধ করা সম্ভব।
বয়স ধরে রাখার পিল। ছবি: ৭ নিউজবয়স ধরে রাখার পিল।

এমন রোগীদের চিকিৎসা করাও সম্ভব হবে এ ওষুধের মাধ্যমে। শিগগিরই এ ওষুধ তৈরি করা শুরু হবে। আগামী বছর নাগাদ ওষুধটি মানুষের ওপর পরীক্ষামূলকভাবে ব্যবহার করা হবে। তবে এর জন্য গবেষকদের প্রায় ৩২ কোটি ৫০ লাখ টাকার প্রয়োজন এখন।

পাঠকের মতামত:

[wpdevart_facebook_comment facebook_app_id="322584541559673" curent_url="" order_type="social" title_text="" title_text_color="#000000" title_text_font_size="22" title_text_font_famely="monospace" title_text_position="left" width="100%" bg_color="#d4d4d4" animation_effect="random" count_of_comments="3" ]
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য
TECHNOLOGY: SPIDYSOFT IT GROUP