নলছিটি স্বাস্থ্য কমপ্লেক্সে শিশুর টিকা সংকট নলছিটি স্বাস্থ্য কমপ্লেক্সে শিশুর টিকা সংকট - For update barisal news visit barisallive24.com
বরিশাল, ১৮ই অক্টোবর, ২০১৮ ইং। সর্বশেষ আপডেট: ৭ ঘন্টা আগে
শিরোনাম

বরিশাল লাইভ ডেস্ক


নলছিটি স্বাস্থ্য কমপ্লেক্সে শিশুর টিকা সংকট

সেপ্টেম্বর ২৫, ২০১৮ ১০:৫৬ অপরাহ্ণ

রহিম রেজা, ঝালকাঠিঃ ঝালকাঠির নলছিটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে হাম-রুবেলা (এমআর) টিকা সংকট দেখা দিয়েছে। দেড় মাস ধরে টিকা না থাকায় দুশ্চিন্তায় ভুগছেন শিশুর অভিভাবকরা। প্রতিদিন শিশু সন্তানকে টিকা দেওয়ার জন্য স্বাস্থ্য কমপ্লেক্সে এসে ফিরে যাচ্ছেন মায়েরা। নির্দিষ্ট সময়ের মধ্যে এসব টিকা দিতে না পরলে শিশুদের মামস, জ্বর, র‌্যাশ উঠাসহ নিউমোনিয়ায় আক্রান্ত হওয়ার আশঙ্কা দেখা দিতে পারে বলে বিশেষজ্ঞরা জানিয়েছেন।
হাসপাতাল সূত্রে জানা যায়, দেড় মাস ধরে বিভিন্ন প্রকার টিকা সংকট দেখা দেয় ৫০ শয্যা বিশিষ্ট নলছিটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে। এর মধ্যে কয়েক প্রকারের টিকা সরবরাহ করা হলেও স্টোরে নেই হাম-রুবেলার টিকা। রুটিন অনুযায়ী যে শিশুরা হাম-রুবেলার টিকা পাবে প্রতিদিন তাদের নিয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এসে ফিরে যাচ্ছেন মায়েরা। সন্তানকে সময়মতো টিকা দিতে ]না পারায় দুশ্চিন্তায় ভুগছেন অভিভাবকরা। নলছিটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আসা একাধিক শিশুর মা জানান, নির্দিষ্ট সময়ে টিকা দিতে না পারলে শিশুর ক্ষতি হতে পারে।
স্বাস্থ্য কমপ্লেক্সে গিয়ে দেখা যায়, সকাল ৯টা থেকে স্বাস্থ্য কমপ্লেক্সের নতুন ভবনের পশ্চিম পাশে টিকা দান কেন্দ্রের সামনে শিশুদের নিয়ে দাঁড়িয়ে আছেন কয়েকজন মা। ওই কক্ষের দায়িত্বে থাকা স্বাস্থ্য সহকারী শামীমা ইয়াসমিন দরজা খুলে প্রবেশের পরপরই শিশুদের বিভিন্ন ধরণের টিকা দিতে থাকেন। হাম-রুবেলা টিকা না থাকায় কয়েকজন শিশুর অভিভাবককে তিনি ফিরিয়ে দেন। টিকা দানের কার্ডে নির্দিষ্ট সময় লেখা থাকলেও তা পার হয়ে গেছে অনেকের। এতে দুশ্চিন্তায় পড়েছেন অভিভাবকরা। দেড় মাস ধরে হাম-রুবেলা টিকা সরবরাহ নেই বলে জানানো হয় স্বাস্থ্য কমপ্লেক্স থেকে।
ছেলের জন্য হামের টিকা নিতে আসা শহরের থানা পুল এলাকার বাসিন্দা মাহমুদ হোসেন সিহাব চৌধুরী বলেন, ছেলেকে র্দীঘদিন ধরে হামের টিকা দেয়ার জন্য হাসপাতালে ঘুরে বেড়াচ্ছি, সরবারহ নেই বলে বারবার ফিরিয়ে দিচ্ছে র্কতৃপক্ষ। এই টিকা বাইরে কোথাও বিক্রি হয় না। এটা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে নিতে হয়। এখানে দেড় মাস ধরে পাচ্ছি না। পরবর্তীতে সমস্যা হলে এই দায়ভার কে নিবে!
নান্দিকাঠি গ্রামের আফছানা আক্তার বলেন, আমার মেয়েকে নিয়ে এই টিকা দিতে হাসপাতালে এসে ফিরে যাচ্ছি। তিন দফায় আমাকে এসে টিকা না দিয়ে যেতে হয়েছে। এখন মনের মধ্যে আতঙ্ক বিরাজ করছে, সময়মতো টিকা দিতে না পারলে আবার কোন সমস্যা হয়কিনা। জরুরী ভিত্তিতে টিকা সরবরাহের দাবি জানাচ্ছি।
নলছিটি স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য সহকারী শামীমা ইয়াসমিন বলেন, প্রতিদিন অসংখ্য মায়েরা এখানে হাম-রুবেলার টিকা দেওয়ার জন্য এসে ফিরে যাচ্ছেন। দেড় মাস ধরে আমাদের সরবরাহ না থাকায় দিতে পারছি না।
নলছিটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিক্যাল টেকনোলজিস্ট (ইপিআই) অঞ্জনা রানী বলেন, সরবারহ না থাকায় স্টকে হাম-রুবেলা টিকা সংকট রয়েছে। জেলা সিভিল সার্জন অফিস থেকে এসব টিকার সরবারহ দেওয়া হয়। সেখানেও না থাকায় হাসপাতালের বর্হিবিভাগে আসা রোগী ও স্বজনদের ফিরে যেতে হচ্ছে। যক্ষা ও আইপিভি টিকাও শেষ হয়ে যাচ্ছে। সরবরাহ না দিলে এসব টিকা নিতে আসা মানুষদের ফিরে যেতে হবে।
উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মানস কষ্ণৃ কুন্ডু বলেন, নির্দিষ্ট সময়ে শিশুকে হাম-রুবেলার টিকা প্রয়োগ করা না গেলে মামস, জ্বর, র‌্যাশ উঠাসহ নিউমোনিয়ায় আক্রান্ত হওয়ার আশঙ্কা বেড়ে যায়। ঝালকাঠি সিভিল সার্জন অফিসেও হাম-রুবেলার টিকা সরবরাহ নেই। কবে নাগাদ হাম-রুবেলার টিকা সরবরাহ পাওয়া যাবে তা নিশ্চিতভাবে বলতে পারছি না। আমরা বিষয়টি ঊর্ধতন কর্তৃপক্ষকে জানিয়েছি।

বরিশাল/ এএম/ ইএম

পাঠকের মতামত:

[wpdevart_facebook_comment facebook_app_id="322584541559673" curent_url="" order_type="social" title_text="" title_text_color="#000000" title_text_font_size="22" title_text_font_famely="monospace" title_text_position="left" width="100%" bg_color="#d4d4d4" animation_effect="random" count_of_comments="3" ]
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য
Developed by: NEXTZEN-IT